আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় পাওয়া গেছে ৭২০০ বছরের পুরনো কঙ্কাল।

ইন্দোনেশিয়ায় একটি কঙ্কাল পাওয়া গেছে যার কোনো বংশীয় বৈশিষ্ট্য ও ধারণা আগে কখনো পাওয়া যায় নি। কঙ্কালটি চুনাপাথরের গুহা থেকে আবিষ্কৃত হয়েছে। গুহাটি দক্ষিণ সুলাওয়েসিতে অবস্থিত। এটি মূলত শিকারীদলের নারীর এবং বয়স অনুমান করা হচ্ছে ১৭/১৮। এটি প্রায় ৭২০০ বছরের পুরানো, এসব তথ্য জানিয়েছেন প্রত্নতাত্ত্বিকগণ।

গবেষকগণ বলেন, এটিই প্রথম টোলেরিয়ান কঙ্কাল এবং তাদের মাধ্যমেই শিকার সংস্কৃতি গড়ে উঠেছিল। গত বুধবার এসব তথ্য প্রকাশিত হয়। গবেষনা পরিচালনার কাজ করেন ইন্দোনেশীয় ও আন্তর্জাতিক গবেষকগণ। প্রত্নতাত্ত্বিক এ্যাডাম ব্রুম বলেন এশিয়া ও অস্ট্রেলিয়ার মাঝখান থেকে আবিষ্কৃত প্রথম প্রাচীন মানব ডিএনএ এই কঙ্কালটি।

এই গুহার খননকাজ শুরু হয় ২০১৫ সালে। কিন্তু এর খনন কাজ খুব সহজ ছিল না কারন যেসব এলাকার জলবায়ু গ্রীষ্মমন্ডলীয় সেসব এলাকায় ডিএনএ নষ্ট হওয়ার আশঙ্কা বেশি থাকে। ব্রুম আরো বলেন গ্রীষ্মমন্ডলে মানুষের ডিএনএ খুঁজে পাওয়ার ঘটনা সত্যিই দুর্লভ। তাই এটিকে আমরা ভাগ্যবান আবিষ্কার বলতে পারি।

পরবর্তীকালে ডিএনএ পরিক্ষা করে জানা গেছে নারীটি আধুনিক পাপুয়ান ও আদিবাসী অস্টেলীয় জনগোষ্ঠীর অন্তর্ভুক্ত ছিল। এখনো পৃথিবীর কোথাও এমন মানব বংশের জিনোমের হদিস পাওয়া যায় নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button