করোনাভাইরাস

করোনার নতুন ভ্যারিয়েন্ট নিয়ে ভয়ংকর তথ্য দিলেন বিজ্ঞানীরা

করোনা ভাইরাস বর্তমানে মহামারির আকার ধারণ করেছে। এটি সর্বপ্রথম  চিনের উহান শহর থেকে বিশ্বের অন্যান্য দেশে ছড়িয়ে পড়ছে। এর পর থেকেই এর নতুন নতুন ভ্যারিয়েন্ট সারা পৃথিবীকে করে তুলেছে বিপর্যস্ত। সময়ের সাথে সাথে   এটি রূপ বদলাচ্ছে।   

এর মধ্যে করোনার   সি.১.২ নামের ভ্যারিয়েন্ট প্রথম শনাক্ত হয় মে মাসে। যা দক্ষিণ আফ্রিকার এমপুমালাঙ্গা এবং গুটাং প্রদেশে শনাক্ত হয়েছিল। এবার বিজ্ঞানীরা ১৩ আগস্ট গবেষণাপত্রে প্রকাশ করেছেন এই ভ্যারিয়েন্ট আরও শনাক্ত হয়েছে  দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ প্রিটোরিয়াসহ ৬ প্রদেশ এবং কঙ্গো, মৌরিতাস, পর্তুগাল, নিউজিল্যান্ড এবং সুজারল্যান্ডে। এটি এখন পর্যন্ত সবচেয়ে বেশি মিউটেশন ঘটেছে বলে জানিয়েছেন আফ্রিকান বিজ্ঞানীরা।  আবার এর বিরুদ্ধে টিকা কার্যকরী না হতে পারে বলে তারা আশঙ্কা করছে তারা।     

এই  ভ্যারিয়েন্ট  অনেক বেশি সংক্রামক ঘটাতে পারে ও এর ভ্যাকসিনের এ্যান্টিবডি এড়িয়ে যাওয়ার ক্ষমতাও আছে  বলে তারা জানিয়েছেন। তারা আরও জানান কোনো কোনো মিউটেশন আছে যেগুলো সময়ের সাথে না হারিয়ে ভাইরাসকে আরও বংশবৃদ্ধিতে সাহায্য করে।     

এবার প্রায় ৯০ টির বেশি দেশে এই ভ্যারিয়েন্ট ধরা পড়েছে ও দ্রুত সংক্রমন ছড়িয়ে পড়ছে। যুক্তরাজ্যের তথ্য অনুযায়ী এটি তাদের বেশি আক্রান্ত করবে যারা এখন পর্যন্ত টিকা নেয় নি। তাই বিজ্ঞানীরা বলছে  এই সি.১.২ করোনা ভ্যারিয়েন্টের সবচেয়ে বেশি মিউটেশন হয়েছে।       

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button