আন্তর্জাতিক

কাবুল বিমানবন্দরে বোমা হামলা

তালেবান আফগানিস্তান দখলের পর ঘটে গেল সবচেয়ে বড় বিস্ফোরণ। কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে বৃহস্পতিবারে যে বোমা হামলা ঘটে গেল এতে এখন পর্যন্ত নিহত হয়েছে ৬০ জন, আহত ১৪০ জন। নিহতদের মধ্যে ১৩ জন মার্কিন সেনা ও আহত হয়েছেন আরো ১৮ জন আছে বলে জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় ও মেডিকেল সূত্র।

বৃহস্পতিবার বিমানবন্দরের বাইরে একই সাথে দুইটি শক্তিশালী বিস্ফোরণের কারণে এই নিহত ও আহতের ঘটনা ঘটে গেছে।

হামলার ঠিকঠাক জবাব দিবেন বলে শপথ নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।তিনি বলেন এই হামলার সাথে আইএস জড়িত। তিনি তাদের খোঁজে বের করা মাত্রই যোগ্য জবাব দিবেন। তিনি তার জনগনের স্বার্থ রক্ষায় পুরো চেষ্টা করবেন বলেও জানান।

পেন্টাগনের মুখপাত্র (জন কিরবি) জানান, এয়ারপোর্টের অ্যাবে গেটের কাছে একটি বিস্ফোরণ হয় ও অপরটি হয় ব্যারন হোটেলের কাছাকাছি। দুইটির মধ্যে একটি হলেও আত্মঘাতী বোমা হামলা ছিল বলে মনে করছেন মার্কিন কর্মকর্তারা।

এদিকে ওই বিস্ফোরণের পর প্রাথমিকভাবে ১২ জন মার্কিন সেনা নিহত হওয়ার খবর পাওয়া গিয়েছিল। তবে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আরও একজন মার্কিন সেনা নিহত হয়েছে। আর আহত হয়েছে ১৮ জন। সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র ক্যাপ্টেন বিল আরবান এক বিবৃতিতে বলেছেন, অ্যাবে গেটে হামলায় আহত হওয়া আরেক সেনা সদস্য মারা গেছেন।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে বোমা হামলার মাত্র ২০ মিনিট পূর্বেই কিছু বাংলাদেশি হামলার স্থানে ছিল কিন্তু এখান থেকে সরে যাওয়ায় তারা এখন সুস্থ আছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button