শিক্ষা

দুইবারে এসএসসি পাশ করলেও প্রথমবারেই বিসিএস ক্যাডার রাফসান

সৈয়দ  রাফসান জানি, শিক্ষা ক্যাডার( প্রাণিবিদ্যা) ৩৮ তম বিসিএস দিয়ে যিনি চাকরি পেলেন তিনি এসএসসি দুইবারে পাশ করেন কিন্তু বিসিএস ক্যাডার হন প্রথমবারেই।


তিনি ২০০৭ সালে সাতক্ষীরা সরকারি কলেজ থেকে ফেল করেন ও পরের বছর জিপিএ ৩.৫০ পেয়ে পাশ করেন। পরে ২০০৯-১০ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে ব্যার্থ হন ও পরে দ্বিতীয়বারের মত প্রাণিবিদ্যা  বিভাগে ভর্তি হন।

তার এই বিষয় নিয়ে তিনি কি চাকরি পাবেন কি না এই  সকলে সমালোচনা  শুরু করলে তিনি জেদ করেন যেভাবেই হোক বিসিএস এ ভালো করতে হবে।  এজন্য  অনার্স তৃতীয়  বর্ষ থেকেই বিসিএস এর প্রস্তুতি  শুরু করে এবং বিকল্প হিসেবে ব্যাংক  শিক্ষকসহ অন্যান্য চাকরির  জন্যও প্রস্তুতি  নেওয়া শুরু করেন। যাই তিনি পড়তেন সাথে সাথে লিখে রাখতেন। তিনি জব সলিউশন বইটি অনার্স ফাইনাল দেওয়ার আগেই শেষ  করেন।

পরে অনার্স  ফাইনাল  দেওয়ার  পরে বিসিএস এর জন্য বিভিন্ন বই পড়া শুরু করেন। তার পাশাপাশি তিনি প্রতিদিন বাংলা পত্রিকা  ও শুক্রবারে ইংরেজি  পত্রিকা পড়তেন। এতে পত্রিকা পড়ার পাশাপাশি  তিনি ইংরেজিতে দক্ষ হতেন। আবার প্রতি শুক্রবার বাকি ৬ দিনের পড়া রিভিশন দিতেন। নিজে নিজে বাংলা, ইংরেজি,  ও গণিতের উপর  বেশি জোর দিতেন।

তিনি ঘুম থেকে উঠে ৫ টি ইংরেজি  শব্দ পড়তেন ও ইংরেজিতে  বেশি গুরুত্ব  দিতেন। যেহেতু গ্রামার অংশ থেকে বেশি প্রশ্ন  থাকে তাই তিনি গ্রামার বেশি পড়তেন। বাংলাও তিনি একইভাবে পড়তেন। তার পাশাপাশি ৯ম -১০ম শ্রেনীর  বাংলা ২য় বোর্ড বই মুখস্থ করেছিলেন।

গণিতের  ক্ষেত্রে তিনি প্রিলিতে ১৫ এবং লিখিত পরীক্ষায় ৫০ এর টার্গেট  রাখতেন তিনি। প্রথমে গণিত  করে পরে এর শর্টকাট  নিয়ম বের করতেন যাতে দ্রুত করতে পারেন। সাধারণ  জ্ঞান  ও আন্তর্জাতিক  বিষয়ের জন্য তিনি রেফারেন্স বই থেকে পড়তেন। চাকরির  জন্য বিভিন্ন বইও পড়তেন। এইভাবে প্রিলির প্রস্তুতি  নিতে গিয়ে লিখিত ৩০০ নম্বরের অনেক পড়াই তার হয়ে যেত।  পাশাপাশি ভূগোলের  জন্য পাঠ্য বই ও অনলাইনের পেইজ থেকে তথ্য পড়তেন। অন্যন্য বিষয়েও তিনি বিগত বছরের প্রশ্ন ও উত্তর দেখতেন। আর এভাবেই তিনি বিসিএস ক্যাডার হন প্রথমবারেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button