আন্তর্জাতিক

ধারণা করা হচ্ছে ফের কানাডার প্রধানমন্ত্রী হবেন জাস্টিন ট্রুডো

কানাডাভিত্তিক সংবাদমাধ্যম সিবিসি নিউজ ও সিটিবি নিউজ তাদের এক টেলিভিশন জরিপ থেকে ধারণা করেছে আগাম নির্বাচনের ফলাফল হিসেবে কানাডার প্রধানমন্ত্রী হবেন জাস্টিন ট্রুডো। যদিও এখনো নির্বাচনের ফলাফল ঘোষিত হয় নি। চলছে ভোট গণনা। কানাডায় আগাম ভোটগ্রহণ হয়েছিল।

জাস্টিন ট্রুডো হলেন লেবারেল পার্টি আর তার বিরোধী দল হলো কনজারভেটিভ পার্টি। জরিপের দেওয়া তথ্য অনুযায়ী ট্রুডো এগিয়ে আছেন। তবে জরিপের মাধ্যমে এটি বুঝা যায় নি ট্রুডো কোন কোন এলাকায় বেশি ভোট পেয়েছেন।

এই নির্বাচন দেশটির ৪৪ তম নির্বাচন। এখানে সংসদে ৩৩৮ টি ভোটের বিপরীতে ভোটারের পরিমান ২ কোটি ৭০ লাখ। যদি এককভাবে সরকার গঠন করতে হয় তবে তবে কমপক্ষে ১৭০ টি আসন লাগবে। নির্বাচনে ৮ টি রাজনৈতিক দল অংশগ্রহণ করেছে। ৩৩৮ টি আসনের বিপরীতে ২০১০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে।

করোনা পরিস্থিতির জন্যই সময়ের আগেই নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তবে জরিপ অনুযায়ী মনে হচ্ছে কানাডার জনগন ট্রুডোর অসমাপ্ত কাজ সমাপ্ত করার জন্য আবার তাকেই নির্বাচিত করবে।

করোনা মহামারির জন্য প্রধানমন্ত্রী ট্রুডো সময়ের আগেই নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি ২০১৫ সাল থেকে কানাডার প্রধানমন্ত্রী পদের দায়িত্ব করছে। পরে আবার ২০১৯ এর নির্বাচনে তিনি জয় লাভ করেন যার মেয়াদ ছিল ২০২৩ পর্যন্ত। কিন্তু সময়ের আগেই তার সিদ্ধান্তে ৩য় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button