করোনাভাইরাস

জাপানে বাতিল হল মর্ডানা ‘র টিকা।

মর্ডানার টিকার বেশ কয়েকটি শিশিতে দূষণ পাওয়া গেছে। তাই জাপান ১৬ লাখ ৩০ হাজার টিকা বাতিল ঘোষণা করেছে আল জাজিরা এমন খবর প্রকাশ করেছে।

জাপানে মডার্নার টিকা বিতরণের কাজ করে যাচ্ছে তাকেদা ফার্মাসিউটিক্যাল কোম্পানি। তারা বৃহস্পতিবার (২৬ আগস্ট) জানিয়েছে, এখনো খোলা হয়নি কিন্তু অনেক টিকা কেন্দ্রে এসব শিশিতে বিদেশি বস্তু পাওয়া গেছে। এরপর ২৬ আগস্ট থেকে মর্ডানার ৩ টি ব্যাচের টিকা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে, স্বাস্থ্য মন্ত্রনালয়ের সাথে বৈঠক শেষে। মর্ডানাকে এসব তথ্য জানিয়ে আরও গবেষণার কথা বলা হলেও তারা কোনো মন্তব্য জানায়নি।

শিশিগুলোতে কেমন দূষণ পাওয়া গেছে তা এখনো বলে নি তাকেদা। তিনটা ব্যাচের একটা শিশির অষুধ দূষিত তাই বাকি দুইটি ব্যাচের টিকা না ব্যাবহারের পরামর্শ তাদের, জানিয়েছেন জাপান সরকারের শীর্ষ মুখপাত্র। তিনি জানান, বিদেশি বস্তু থেকে স্বাস্থ্য সমস্যাজনিত খবর পাওয়া যায় নি। তবে যদি এরকম কিছু পাওয়া যায় তবে চিকিৎসকের পরামর্শ নেওয়ার কথা বলা হয়েছে।

জাপানি গণমাধ্যমের খবরে বলা হয়েছে , জাপানে এই তিনটি ব্যাচের টিকা উৎপাদন করা হয়েছে এবং ৮ টি টিকা কেন্দ্রের না খোলা ৩৯ টি শিশিতে দূষণ পাওয়া গেছে। এর পাশাপাশি ওসাকায় আগস্ট মাসের ৬-২০ তারিখে গণটিকা কর্মসূচি বাতিল করা হয়েছে। কিন্তু এর একটি ব্যাচের টিকা ইতোমধ্যে দেওয়া হয়ে গেছে। এখন কর্মকর্তারা খুটিয়ে পরিক্ষা করে দূষণ আছে কি না তা বের করার চেষ্টা করছে, জানালেন জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

জাপানে যাতে টিকা দেওয়ায় কোনো সমস্যার সৃষ্টি না হয় সেজন্য তাকেদার সাথে বিকল্প ডোজ ব্যাবহারের কাজ করবেন স্বাস্থ্য মন্ত্রনালয়। তাকেদার মুখপাত্র জনগনকে উৎসাহিত করছেন যাতে তারা টিকা গ্রহণ করেন। জাপানে ইতোমধ্যে অনেক টিকা দেওয়া হয়েছে। তার পরিমান মোট জনসংখ্যার ৪৩ শতাংশ। কিন্তু এখন করোনার পরে নতুন করে তাদের ডেল্টা ভ্যারিয়েন্ট রোগের সাথেও লড়াই করতে হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
%d bloggers like this: