অনলাইনে আয়

ফেসবুকে রিলস ভিডিও থেকে টাকা ইনকাম ।

বর্তমান সময়ে ইন্টারনেটে ডলার ইনকাম করার অনেক সাইট আছে যা ব্যাবহার করে আপনি চাইলেই খুব সহজে ও তাড়াতাড়ি ফ্রিতে টাকা ইনকাম করতে পারবেন। তবে এর জন্য ব্লগিং, ইউটিউব, অ্যাফিলিয়েট মার্কেটিং ও ফ্রিল্যান্সিং এর মতো ইনকামের উপায় গুলোতে মূলত ফোকাস রেখে চর্চা করা হয়। এই উপায়গুলো ছাড়া আরেকটি কার্যকরী উপায় হলো “ফেসবুক রিলস ও মনিটাইজেশন।”

আপনি যদি ফেসবুক থেকে টাকা ইনকাম করার কথা ভেবে থাকেন তাহলে আর্টিকেলটি পুরোটা পড়ুন ও ফেসবুক রিলস থেকে টাকা আয়ের উপায় জেনে নিন।


আসুন প্রথমেই আসা যাক রিলস বিষয়টি কি৷ রিলস হলো মূলত ছোট ভিডিও যাকে বলা হয় শর্ট ফর্ম ভিডিও। এই ভিডিও সর্বোচ্চ ৯০ সেকেন্ড বা দেড় মিনিটের হয়ে থাকে। এই রিলস গুলোকে আকর্ষণীয় করে তোলার জন্য বিভিন্ন মিউজিক ও স্পেশাল ইফেক্ট ব্যাবহার করা হয়। যা অনেকটা টিকটক পোস্টের মতোই। ফেসবুকে রিলস ভিডিও বানিয়ে ইনকামের ক্ষেত্রে কয়েকটি উপায় হলো রিলস বোনাস, অ্যাফিলিয়েট মার্কেটিং, রেফার এন্ড আর্ন, প্রোডাক্ট সেলিং ইত্যাদি। যদিও আগে ভিডিও তৈরি করে ইনকাম করা যেত এখন রিলস এর মাধ্যমে ইনকাম নতুন একটি সংযোজন।

ফেইসবুকে রিলস ভিডিও তৈরির পদ্ধতিঃ

এক্ষেত্রে আপনারা ভিডিও বানানোর আ্যাপ বা টিকটক ভিডিও বানানোর আ্যাপ ব্যবহার করতে পারেন। তবে তা অবশ্যই ১৫-৯০ সেকেন্ডের ভিডিও হতে হবে। পরে ভিডিওটি এডিট করে ফেসবুক ফিড এ থাকা রিলস সেকশনে গিয়ে ভিডিও আপলোড করতে হবে। আবার আপনি রিলস সেকশন থেকেও ভিডিও রেকর্ড করে এডিট করে সরাসরি রিলস পাবলিশ করতে পারবেন। পরে স্ক্রিনে থাকা অনেক অপশন থেকে আপনি ভিডিওগুলোতে ওডিও, টেক্সট, ইফেক্ট, ক্যাপশন, টাইমার ইত্যাদি সংযোজন করতে পারবেন।

রিলস তৈরি করতে ফেসবুক মোবাইল আ্যাপ ওপেন করলেই নিচের দিকে অনেক রিলস ভিডিও দেখানো হবে পরে সেখানে ক্রিয়েট রিলস নামের একটা অপশন পাবেন। সেখানে ক্লিক করুন৷ পরে মোবাইকের ক্যামেরা ওপেন হয়ে যাবে ও ভিডিও রেকর্ডিং অপশনে ক্লিক করুন। এবার আপনি ১৫-৯০ সেকেন্ডের যেকোনো ভিডিও রেকর্ড করতে পারবেন। রেকর্ড হয়ে গেলে স্টপ অপশনে ক্লিক করুন। পরে সেখানে এডিট করার অপশঅন দেওয়া হবে। এবার নিজের ইচ্ছামতো এডিট করুন ও ভিডিও পাবলিশ করুন।


রিলস ভিডিও গুলোকে ফেসবুক আ্যড দ্বারা মনিটাইজেশন করানোর সাথে সাথে অ্যাফিলিয়েট মার্কেটিং, রেফার এন্ড আর্ন, স্পন্সরশিও, প্রোডাক্ট সেলিং, ইউআরএল ইত্যাদি মাধ্যমে ইনকাম করা সম্ভব।রিলস থেকে ইনকাম করতে আপনাকে কিছু রিয়েল ফলোয়ার্স বানাতে হবে ও তার সাথে সেরা, মজার ও আকর্ষণীয় ভিডিও বানাতে হবে।

টাকা ইনকামের উপায়ঃ

১. Facebook Ads দ্বারা: ফেসবুক রিলস থেকে ইনকাম করতে ইউটিউব ভিডিও গুলীর মতো বিজ্ঞাপন বা আ্যড ডিস্প্লে করতে হবে।আর এক্ষেত্রে হাই কোয়ালিটির অরিজিনাল রিলস ভিডিও পাবলিশ করতে হবে।

২. Affiliate marketing : যদি আপনার রিলসগুলোতে ভিউস ভালো আসে তবে রিলস বানিয়ে অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে আয় করতে পারবেন। এক্ষেত্রে আপনি আ্যফিলিয়েট মার্কেটিং প্রোগ্রামের সাথে যুক্ত হয়ে প্রোডাক্ট ও সার্ভিস গুলোকে নিজের তৈরি রিলস দিয়ে অনলাইনে সহজেই প্রচার করতে পারবেন ও তার সাথে লিংকটি ভিডিও ও ডেসক্রিপশনে যুক্ত করতে পারবেন। যা আপনাকে ইনকামের পথ করে দিবে।


৩. রেফার করে ইনকাম করুন: রেফার করে টাকা আয় করার অনেক আ্যপ ও ওয়েবসাইট আপনি অনলাইনে পেয়ে যাবেন। তার জন্য একটা রেফার এন্ড আর্ন আ্যপ সিলেক্ট করতে হবে। পরে রিলস এর ভিতরে ওই আ্যপটি নিয়ে কথা বলতে হবে। আর আপনার দিয়ে দেওয়া লিংক বা কোড ব্যাবহার করে আপনার ফলোয়ার্স ও ভিউয়ার্সরা আ্যপ ডাউনলোড বা ইনস্টল করলেই আপনি টাকা আয় করতে পারবেন। এতে আপনার ভিউ ফলোয়ার্স যত বেশি হবে আয়ও ততো বেশি হবে।


৪. Product বিক্রি করুন: এতে আপনাকে নিজের পণ্য বা পরিষেবার সাথে জড়িত শর্ট রিলস ভিডিও বানিয়ে নিয়মিত আপলোড করতে হবে। এতে অনেকে সরাসরি তাদের প্রয়োজন অনুসারে আপনার কাছ থেকে কিনে নিতে পারবে।


৫. ব্র্যান্ডের সাথে সহযোগিতা: আপনার ফলোয়ার্স ও ভিউয়ার্স বেড়ে গেলে এক পির্যায়ে অনেক ব্র‍্যান্ড ও কোম্পানি নিজ থেকে আপনার সাথে কন্টাক্ট করবে।আর আপনি নিজেও যোগাযোগ করতে পারবেন। আপনি তাদের কোম্পানির বিভিন্ন পণ্য সম্পর্কে প্রচার করবেন ও এর পরিবর্তে কোম্পানি আপনাকে টাকা দিবে।


৬. Stars-দ্বারা ইনকাম: ভিউয়ার্সরা আপনাকে চাইলে তাদের পছন্দের কন্টেন্ট ক্রিয়েটর স্টার পাঠাতে পারবে। এই প্রতি স্টারের জন্য মেটা আপনাকে ১ সেন্ট করে দিবে। তাই যত ভিডিও বানাবেন তত স্টার পাবেন ও টাকা আয় করতে পারবেন।



মনে রাখবেন আপনার ভিউয়ার্স ফলোয়ার্স যত বাড়বে টাকা আয়ের সম্ভাবনাও তত বেড়ে যাবে। আশা করি আপনারা ফেসবুক রিলস থেকে টাকা আয়ের পদ্ধতি সম্পর্কে ভালোভাবে বুঝতে পেরেছেন যা দিয়ে আপনারাই লাভবান হবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button