করোনাভাইরাস

সময়ের সাথে কমছে টিকার সুরক্ষা জানালো মর্ডানা

১৫ সেপ্টেম্বর বুধবার মর্ডানা টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠানটি জানায় সময়ের সাথে সাথে এই টিকার কার্যকারিতা ও প্রতিরোধ ক্ষমতা কমে যাচ্ছে। মর্ডানা জানায় ১৩ মাস আগে এই টিকা নেওয়া মানুষের চেয়ে ৮ মাস আগে নেওয়া মানুষের মধ্যে সংক্রমণের হার কম।

মর্ডানার প্রেসিডেন্ট বিনিয়োগকারীদের সাথে কনফারেন্স কলে বলেন এটা একটা অনুমান কিন্তু তারা বিশ্বাস করে যদি শরৎ ও শীতের দিকে তাকানো যায় দেখা যাবে যুক্তরাষ্ট্রে আনুমানিকভাবে প্রায় ৬ লাখ অতিরিক্ত সংক্রামন দেখা যাবে। তবে আক্রান্ত সংখ্যার মধ্যে ঠিক কত ভাগ গুরুতর ভাবে আক্রান্ত হবে তা তিনি জানান নি। তবে তাদের মধ্যে কিছু সংখ্যক লোকের হাসপাতালে ভর্তি হওয়া লাগতে পারে বলে তিনি মনে করেন।

আগের গবেষণাতে মর্ডানার টিকার বিষয়ে যা বলা হয়েছিল এখন তার ঠিক উল্টো হচ্ছে। আগে তারা বলেছিল, ফাইজার- বায়োএনিটেকের চেয়ে মর্ডানার টিকার প্রতিরোধ ক্ষমতা বেশি।

বিশেষজ্ঞরা বলছেন, এই টিকার মেসেঞ্জার আরএনএ এর হার উচ্চ ও দুই ডোজের মধ্যে সময়ের ব্যাবধানের পার্থক্য বেশি। তবে দুইটি টিকাই তৃতীয় ধাপের ট্রায়ালে গুরুতর অসুস্থতা প্রতিরোধে কাজ করেছে।

এখন তৃতীয় ডোজে গুরুত্ব দিয়ে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের কাছে এই ডোজের অনুমোদন চেয়েছে মর্ডানা কর্তৃপক্ষ। মর্ডানার প্রেসিডেন্ট দাবি করেন দ্বিতীয় গবেষণার পরে যে পরিমান অ্যান্টিবডি তৈরি হয়েছিল তার চেয়ে বেশি অ্যান্টিবডি তৈরি হয়েছে তৃতীয় ডোজ নেওয়ার পর। তারা বিশ্বাস করে এই টিকা অবশ্যই সংক্রমণ কমিয়ে দিতে কার্যকরী হবে। তিনি বিশ্বাস করেন এমআরএনএ-১২৭৩ এর তৃতীয় ডোজ আগামী বছরে রোগ প্রতিরোধ ক্ষমতা ধরে রাখতে সক্ষম হবে।

১৫ সেপ্টেম্বর আরেক গবেষণায় বলা হয়েছে ডেল্টা ভ্যারিয়েন্ট প্রতিরোধে মর্ডানার টিকা কার্যকরী ভূমিকা রাখছে এখনো। এখানে ৩ লাখ ৫২ হাজার জন মর্ডানা থেকে টিকা নেওয়া ব্যাক্তিকে টিকা না নেওয়া ব্যাক্তির সাথে তুলনা করে পাওয়া গেছে টিকা নেওয়া ব্যাক্তিদের শরীরে আক্রান্ত প্রতিরোধে ৮৭ শতাংশ ও হাসপাতালে ভর্তি হওয়া ঠেকাতে ৯৬ শতাংশ কার্যকরী।

মর্ডানার প্রেসিডেন্ট বলেন, এই টিকার কার্যকারিতা ভালো তবে এর সুরক্ষা ক্ষমতা কমে যাওয়া ঠিক নয়। টিকা গ্রহণের পর ৬ মাস ঠিক আছে কিন্তু এর পরের বিষয়ে তারা ভরসা করতে পারবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button