Techপ্রযুক্তি

ChatGPT (চ্যাটজিপিটি) কি ? কেন সবার আগ্রহের কেন্দ্রে ChatGPT ? এটি কীভাবে কাজ করে ?

সময়ের সাথে সাথে প্রযুক্তি ক্ষেত্রেও প্রতিনিয়ত পরিবর্তন ঘটছে। কয়েক বছর ধরে বিশ্ব দেখছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা দাপট। ChatGPT হল OpenAI এর আধুনিকতম সংযোজন।

ChatGPT কি ?

মূলত ChatGPT হলো একটি কৃত্রিম বুদ্ধিমত্তার মডেল, অর্থাৎ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ভিত্তিক সার্চ টুল যা OpenAI দ্বারা তৈরি করা হয়েছে। এটি মৌখিক ভাষার সাথে যোগদান করতে এবং মানুষের মতো বোঝা এবং উত্তর দেওয়ার ক্ষমতা ধরে।

এই মডেলটি ChatGPT মূলত “GPT” এবং “চ্যাট” দুটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য সম্পন্ন করে:

  1. GPT (Generative Pre-trained Transformer): এটি মডেলের নামের “GPT” অংশ দেওয়া হয়েছে, যা জেনারেটিভ প্রি-ট্রেন্ড ট্র্যান্সফরমার সম্পর্কে সংকেত করে। এটি একটি নিউরাল নেটওয়ার্ক মডেলের গঠন যা পূর্ব-প্রশিক্ষিত এবং সামান্য সাধারণ পাঠ্য ডেটা ব্যবহার করে পুনরায় পাঠ্য তৈরি করতে সক্ষম।
  2. Chat (চ্যাট): “চ্যাট” শব্দটি এই মডেলের প্রধান বৈশিষ্ট্য সূচনা করে, এটি আপনার সাথে স্বাভাবিক ভাষায় আলাপ করতে সক্ষম এবং আপনার প্রশ্নে উত্তর দেওয়ার ক্ষমতা ধরে রাখে।

এই মডেলটি বিভিন্ন বৈদ্যুতিন ও আবেগিক আপ্লিকেশনে, যেমন চ্যাটবট, স্বাল্ফ সার্ভিস সাপোর্ট, প্রশাসনিক সাহায্য, শিক্ষানো, এবং অন্যান্য কাজে ব্যবহার করা হয়।

চ্যাটজিপিটির প্রতিষ্ঠাতা কে এবং এটি কবে প্রতিষ্ঠিত হয় ?

চ্যাটজিপিটি (ChatGPT) একটি OpenAI দ্বারা তৈরি এবং প্রদান করা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) প্রযুক্তি মডেল যা 2023 সালে প্রকাশিত হয়েছে । এটি একটি দ্বিভাষিক (ইংরেজি এবং বাংলা) লেংগুয়েজ মডেল । চ্যাটজিপিটির পূর্বে ওপেনএআই গভর্ন্ড মডেলের একটি সংশ্লেষিত সংস্করণ ছিল যা GPT-3 নামে পরিচিত ছিল, এবং এটি 2020 সালে প্রকাশিত হয়েছিল।

প্রকৃতপক্ষে স্যাম অল্টম্যান ও বর্তমানে ট্যুইটারের মালিক ইলন মাস্কের মালিকানাধীনে ২০১৫ (ChatGPT এর জন্মসাল হিসেব মত ২০১৫ কেই ধরা হয়। ) সালে এটি শুরু করলেও এখন ইলন মাস্কের সাথে চ্যাটজিপিটির কোন সম্পর্ক নেই।

ওপেন এআই এর আগে যেটি নিয়ে সাড়া ফেলেছিলো সেটি ছিল একটি ওপেন এআই ইমেজ জেনারেটর । যার নাম ছিল ডল-ডি ।

ChatGPT হলো একটি পূর্ব-প্রশিক্ষিত ভাষা মডেল, যা অত্যাধুনিক মেশিন লার্নিং তত্ত্বের উপর নির্ভর করে মানুষের মতো টেক্সট রেসপন্স তৈরি করতে সক্ষম। এই মডেল পূর্বে বিশেষ ধরণের টেক্সট ডেটা দিয়ে প্রশিক্ষিত হয় এবং তারপরে ব্যবহারকারীদের প্রশ্ন বা অন্যান্য টেক্সট ইনপুটের উপর উত্তর তৈরি করে। এটি টেক্সট আধারিত আলাপের জন্য ব্যবহার করা যেতে পারে, যেমন সেবা সরবরাহ, সাপোর্ট, শিক্ষা, সামাজিক মিডিয়া পোস্ট তৈরি, প্রশাসন, এবং অন্যান্য সেবাগুলি প্রদান করতে।

চ্যাটবট এই এআই মডেলের সাপেক্ষে সম্পূর্ণ নির্ভুল এবং যুক্তি-যুক্তভাবে উত্তর দেওয়ার ক্ষমতা প্রদর্শন করে । আর এতে করে ব্যবহারকারী বিভিন্ন ধরণের সুবিধা নিতে পারে এই চ্যাটবট ব্যবহার করে।

আপনার জন্য কবিতা বা গল্প লিখা থেকে শুরু করে পড়াশোনা সংক্রান্ত সকল সমাধান করে দিতে পারে ChatGPT .

চ্যাটজিপিটি তথ্য প্রদানের জন্য অনেক বড় ডাটাবেস ব্যবহার করে, এটি বিভিন্ন সোর্স থেকে তথ্য সংগ্রহ করে। এই তথ্য সমৃদ্ধ ডাটাবেস ইন্টারনেটের বিভিন্ন সোর্স থেকে সংগ্রহিত হয়, এমনকি ওয়েব পেজ, ওয়েব টেক্সট, বই, উইকিপিডিয়া, আর্টিকেল, এবং অন্যান্য সোর্স থেকে তথ্য সংগ্রহ করতে সক্ষম।

প্রায় ৫৭০ জিবির বেশি ডাটা সমৃদ্ধ তথ্যবহুল এই ChatGPT যে কোন প্রশ্নের জন্য উপযুক্ত উত্তর তৈরি করতে সক্ষম।

ChatGPT (চ্যাটজিপিটি) Apps এখান থেকে ডাউনলোড করুন।

চ্যাটজিপিটি ( ChatGPT ) একটি উপকারী প্রযুক্তি হতে পারে, তবে কিছু অসুবিধা বা সীমাবদ্ধতাও রয়েছেঃ

  1. সম্পূর্ণ নির্ভুল নয়: চ্যাটজিপিটি মানুষের মতো ব্যক্তিগত সম্পর্ক তৈরি করতে সক্ষম, তবে এটি সব সময় সম্পূর্ণ নির্ভুল নয় এবং ভুল তথ্য দেওয়ার সম্ভাবনা রয়েছে।
  2. সীমাবদ্ধ জ্ঞান: চ্যাটজিপিটি তার ডাটাবেস থেকে তথ্য প্রদান করতে সক্ষম । কিন্তু এটি অপটিমাইজড না থাকলে নতুন বা নির্ধারণ জ্ঞান সরবরাহ করতে সক্ষম নয়।
  3. সংকেতক সমস্যা: চ্যাটজিপিটি সাধারণ সমস্যা সমাধানের জন্য পরিচিত সমস্যার সমাধান সরবরাহ করতে সক্ষম, তবে যে সমস্যার সমাধান সংকেত বা ব্যক্তিগত পরামর্শ প্রয়োজন তা সম্পূর্ণভাবে সমাধান করতে সক্ষম নয়।
  4. নিজস্ব বুদ্ধিমত্তা অভিজ্ঞতা নেই: চ্যাটজিপিটি কেবল তার ডাটাবেসে সংরক্ষিত তথ্য ব্যবহার করে উত্তর তৈরি করতে সক্ষম, এটির নিজস্ব বুদ্ধিমত্তা অথবা বুদ্ধিমত্তা অভিজ্ঞতা নেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button