লাইফস্টাইলশিক্ষা

বাহারি মেহেদী ডিজাইন ( হাতের মেহেদী ডিজাইন ও পায়ের মেহেদী ডিজাইন ) ২০২২

আপনি কি আপনার হাতে মেহেদি দেওয়ার জন্য মেহেদি ডিজাইন ( মেহেদী ডিজাইন ) খুঁজছেন? তাহলে আপনি একদম নির্ভুল জায়গায় এসে পড়েছেন। এই আর্টিকেলটিতে আপনি আপনার হাতে দেওয়ার জন্য যথেষ্ট মনোহর ভালোমেহেদী ডিজাইন এর ছবি পাবেন। যেগুলো আপনি বহু ইজিলি ডাউনলোড করে নিতে পারবেন।

মেহেদী ডিজাইন কি?

মেয়েদের বিবাহের টাইম ভালো সাজগোছের পাশাপাশি হাতে মেহেদি যেন না দিলেই নয়। বাংলাদেশের পাশাপাশি ভারতবর্ষে হাতে মেহেদি দেওয়া প্রচল অতিশয় বেশী। ভারতের মেয়েরা প্রধারনত বিয়ের সময় হাতে মেহেদি কর্তৃক থাকে। অন্য সময়ে তাদের অত্যন্ত একটা হাতে মেহেদি দেওয়া দেখা যায় না। কিন্তু, বাংলাদেশে তার বিপরীত। যেকোন উৎসবে তারা হাতে মেহেদি কর্তৃক থাকে। যেমনঃ মুসলিম মেয়েরা ঈদের সময়, হিন্দু মেয়েরা পূজার সময়, বিয়ের অনুষ্ঠানে, জন্মদিনের অনুষ্ঠানে ইত্যাদি ইত্যাদি।

মেয়েদের নিকটে মেহেদি যেন তাদের সাজগোজের একটি অংশ। তো এজন্য তাদের হাতের মেহেদি ডিজাইন যেন ভীষণ মনোরম ও ইউনিক হওয়া চাই।

রঞ্জক পদার্থ হিসেবে মেহেদী নামের সুন্দর বস্তুটিকে কে না চিনে। বাহারি মেহেদী ডিজাইন এ কমবেশি সব বয়সী মানুষেই মেহেদী পড়ে। মেয়েরা মেহেদী দিয়ে হাত রাঙিয়ে রাখে দেখতে ভারি সুন্দর লাগে। মেহেদী সাধারনত একসময়ে শুধু পাতা বেটে পরে হাতে বা মাথায় বা পুরুষেরা দাড়িতে ব্যাবহার করতো। কিন্তু এখন বাজারে অনেক নামের ও জাতের মেহেদী পাওয়া যায় যেগুলো সম্পূর্ণ ঝামেলামুক্ত। এখানে বাটাবাটির কোনো ঝামেলা নেই। 

হাতে ও পায়ে বাহারি মেহেদী ডিজাইন এর ছবি

বাহারি মেহেদী ডিজাইন
Bride mehedi design 2022
Arabic mehedi design
Bride mehedi design
Eid mehedi design
indian mehedi design
Simple mehedi design
indian mehedi design
indian mehedi design
Front mehedi design
Back side mehedi design
Normal mehedi design
Easy mehedi design
Mehedi design back
Pakistani mehedi design
Wedding Mehedi design
Pakistani mehedi desine 2022

বিভিন্ন ধরনের মেহেদি ডিজাইন ( মেহদী ডিজাইন ) রয়েছে। এদের মধ্যে সিম্পল ও সহজ মেহেদি ডিজাইন সকলের কাছে প্রচুর পছন্দের। হাতের বিভিন্ন অংশে মেয়েরা মেহেদি ডিজাইন করে থাকে। যেমন হাতের তালুতে, হাতের উপরে, হাতের আঙুলে, নখে। হাত ছাড়াও খুব মেয়েরা পায়েও মেহেদি ডিজাইন করে থাকে।

আরও দেখুন….

সুন্দর সুন্দর ফুলের ছবি

Doll picture ( পুতুলের ছবি )

মেহেদীর স্থায়িত্ব কেমন হয় ?

বাজারে যেসব মেহেদী পাওয়া যায় সেগুলো সাধারণত ধরনভেদে ১ থেকে ২ সপ্তাহ পর্যন্ত থাকে। আবার গাছের মেহেদি আরো বেশিদিন থাকে পরে আস্তে আস্তে রং ফিকে হয়ে যায়। তবে নখে দিলে অনেকদিন পর্যন্ত থাকে। 

Easy mehedi design
Bridal mehedi design
Simple mehedi design
Normal easy Mehedi design
খুব সুন্দর মেহেদি ডিজাইন
ইজি মেহেদি ডিজাইন
খুব সুন্দর মেহেদি ডিজাইন বউয়ের জন্য
ইদের জন্য মেহেদি ডিজাইন
অনেক সুন্দর মেহেদী ডিজাইন
ব্রাইডাল মেহেদী ডিজাইন

মেহেদীর ব্যাবহার কি ভাবে করতে হয় ?

অনেক আগে থেকেই মূলত প্রাচীনকাল থেকে এই মেহেদীর ব্যাবহার হয়ে আসছে। সর্বপ্রথম মিশরে চুল, হাতের নখ ও ত্বক রঞ্জিত করার জন্য এর ব্যবহার করা হতো। এছাড়া এর মাধ্যমে রেশম, পশম ও ত্বক রঞ্জিত করা হতো। বিশেষ করে পশ্চিমা এশিয়ায় এর ব্যাবহার বেশি। বৃদ্ধরা তাদের চুল ও দাড়ি রং করার জন্য এটি বেশি ব্যাবহার করে। আমাদের মুসলমানদের নবির আমল থেকেই এর ব্যবহার হয়ে আসছে।

হাতে মেহেদী ডিজাইন
হাতে মেহেদী ডিজাইন ২০২২
নরমাল ও ইজি মেহেদী ডিজাইন
নরমাল ও ইজি মেহেদী ডিজাইন ২০২২
ইজি সুন্দর মেহেদী ডিজাইন
Simple mehedi

মেহেদীর ধরন কি কি ?

প্রথমদিকে মানুষ শুধু গাছ থেকে তুলে তা বেটে ব্যাবহার করতো। কিন্তু পরবর্তীতে বাজারে প্রক্রিয়াজাত উপায়ে আরো মেহেদীর প্রচলন হয়েছে। এসব মেহেদী প্যাকেটের ভিতরে তরল অবস্থায় পাওয়া যায় আবার কিছু মেহেদী গুড়া অবস্থায় পাওয়া যায়। পরে সেগুলো পেস্ট করে নিয়ে ব্যাবহার করতে হয়। বাজারে এমন অনেক ব্র‍্যান্ডের অনেক মেহেদী পাওয়া যায়। বাহারি নামের ও বাহারি দামের মেহেদী দেখতে সত্যিই খুব সুন্দর।

কখন কখন মেহেদী ব্যাবহার করা হয় ?

বিশেষ করে মেয়েরা চাঁদ রাতে মেহেদী বেশি ব্যাবহার করে। এসময় ছোট ছোট ছেলেরাও ব্যাবহার করে। এছাড়া বিয়ে ও অন্যান্য অনুষ্টানে এর ব্যাবহারের জুরি নেই। আবার অনেক মেয়েরা সৌন্দর্যের প্রতীক হিসেবে সবসময়েই শখ করে হাত রাঙিয়ে রাখে। 

foot mehedi design
Dulhan mehedi for leg
foot mehedi
পায়ে মেহেদী ডিজাইন
পায়ে মেহেদী ডিজাইন
পায়ে মেহেদী ডিজাইন ২০২২
পায়ে মেহেদী ডিজাইন সুন্দর সু্ন্দর

মেহেদীর সৌন্দর্য কিরূপ ?

মেহেদি হলো এক প্রকার রঞ্জক পদার্থ। যা হাতকে বিভিন্ন রঙে রাঙিয়ে তুলে।  বর্তমানে শুধু লাল নয় সবুজ গোলাপি রঙের মেহেদীও বাজারে পাওয়া যায়। হাতে দিলে হাতের চামড়ার উপরে একটা রঙের আস্তরন পড়ে যা দেখতে খুব সুন্দর লাগে। 

পায়ে মেহেদী ডিজাইন
mehedi design for leg
mehedi design for leg
mehedi design for leg
ehedi design new
mehedi design new
Mehedi desing leg
Mehedi desing leg fingure
Mehedi desing leg
Mehedi desing leg

মেহেদীর বাহারি ডিজাইন বা বাহারি মেহেদী ডিজাইন আর বাহারি রঙের মেলা হাতের ত্বকে দেখতে সত্যিই অনেক সুন্দর লাগে।

আরও মেহেদী ডিজাইন দেখুন এই লিংকে

নতুন মেহেদি ডিজাইন ২০২০, মেহেদী ডিজাইন, নতুন মেহেদি ডিজাইন ২০২২, নতুন মেহেদি ডিজাইন ২০২২, নতুন মেহেদি ডিজাইন ২০২৩, মেহেদি ডিজাইন, mehedi design, mehedi desing simple, simple mehedi design, simple mehedi, easy mehedi design, mehedi desing new, finger mehedi design, latest mehedi design, easy mehedi, arabic mehedi design, dulhan mehedi, arabic mehedi, mehedi design new, mehedi design for leg, mehedi design for men, foot mehedi, mehedi desing leg, mehedi tattoo, stylish mehedi design, mehedi easy, front mehedi design, back mehedi, mehedi design back, wedding mehedi, simpal mehedi, arbi mehedi, mehedi designed, stylish mehedi, beautiful mehedi, indian mehedi design, bride mehedi design, tattoo mehedi, mehedi designer, mehedi poto, tattoo mehedi design, backhand mehedi design, jhumka mehedi, bangladeshi mehedi design,

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button